You are currently viewing মনের নেক আশা পূরন হওয়ার নামায
মনের নেক আশা পূরন হওয়ার নামায

মনের নেক আশা পূরন হওয়ার নামায

মনের নেক আশা পূরন হওয়ার নামায

জীবন চলার পথে প্রতিটা মানুষের নিজ নিজ জায়গায় আলাদা আলাদা রকমের দু:খ কষ্ট আছে, আর এইটায় স্বাবাবিক। কিন্তু কোরআনে আল্লাহ তা’য়ালা বলেছেন:- হে আমার বান্দাগন তোমরা কখনোই আমার রহমত থেকে নিরাশ হয়োনা । এই রকম দু:খ কষ্ট থেকে মুক্তির উপায় স্বরুপ নবীজি হাদীস শরীফে উম্মতগনের জন্য মুক্তির উপায় দেখিয়ে দিয়েছেন।

👉 দলিল: কোন হালাল চাহিদা পুরনের জন্য দুই রাকাত নফল সালাত আদায় করাকে “সালাতুল হাজত” বলা হয়। ( ইবনু মাজাহঃ হা/১৩৮৫)

বিশেষ কোনো কিছুর প্রয়োজন হলে কিংবা শারীরিক-মানসিকভাবে কোনো দুশ্চিন্তা দেখা দিলে এ নামাজ পড়তে হয়।

👉 নিয়ম:- স্বাভাবিক নামাজের মতোই উত্তম ভাবে অজু করে দুই রাকাত নফল নামাজ পড়বে। নামাজ শেষে আল্লাহতায়ালার হামদ জিকির এবং নবী করিম (সা.)-এর ওপর মুহাব্বত নিয়ে দরুদ শরিফ পাঠ করে মনের কথা আল্লাহর দরবারে বলবে ।

মনের নেক আশা পূরন হওয়ার নামায দুআ পড়বেন
মনের নেক আশা পূরন হওয়ার জন্য সালাম ফিরানোর পর প্রয়োজনের বিষয়টির কথা নিয়তের মধ্যে এনে দুআ পড়বেন:

1 . اللَّهُمَّ رَبَّنَا آتِنَا فِي الدُّنْيَا حَسَنَةً وَفِي الْآخِرَةِ حَسَنَةً وَقِنَا عَذَابَ النَّارِ

2. লাইলাহা ইল্লাল্লাহুল হালিমুল কারিম, সুবহানাল্লাহি রাব্বিল আরশিল আজিম। আলহামদুলিল্লাহি রাব্বিল আলামিন, আছআলুকা মুজিবাতি রাহমাতিক; ওয়া আজা-ইমা মাগফিরাতিক, ওয়াল গানিমাতা মিন কুল্লি বিররিউ ওয়াস‌ সালামাতা মিন কুল্লি ইছমিন লা তাদাঅলি- জাম্বান ইল্লা গাফারতাহু ওয়ালা হাম্মান ইল্লা ইল্লা ফাররাজতাহু ওয়ালা হাজাতান হিয়া লাকা রিজান- ইল্লা কাজাইতাহা ইয়া আর হামার রাহিমীন। ( তিরমিজি, মিশকাতঃ হা/৮৭৩, আবু দাউদঃ ১৩১৯; সালাত অধ্যায়-২ )

হযরত ওমর র: বলেন, মানুষের দোয়া আসমান ও জমীনের মধ্যবর্তী স্থানে জুলন্ত থাকে,যতক্ষণ না নবীজির উপর দরুদ শরীফ পাঠ করা না হয়। ( ইবনে মাজা শরীফ, আবু দাউদ শরীফ)

 

Leave a Reply