মনের নেক আশা পূরন হওয়ার নামায

মনের নেক আশা পূরন হওয়ার নামায

মনের নেক আশা পূরন হওয়ার নামায –

জীবন চলার পথে প্রতিটা মানুষের নিজ নিজ জায়গায় আলাদা আলাদা রকমের দু:খ কষ্ট আছে, আর এইটায় স্বাবাবিক। কিন্তু কোরআনে আল্লাহ তা’য়ালা বলেছেন:- হে আমার বান্দাগন তোমরা কখনোই আমার রহমত থেকে নিরাশ হয়োনা । এই রকম দু:খ কষ্ট থেকে মুক্তির উপায় স্বরুপ নবীজি হাদীস শরীফে উম্মতগনের জন্য মুক্তির উপায় দেখিয়ে দিয়েছেন।

#বিশেষ কোন হালাল চাহিদা পুরনের জন্য আল্লাহ’র সন্তষ্টির উদ্দ্যেশ্যে দুই রাকাত নফল সালাত আদায় করাকে “সালাতুল হাজত” বলা হয়। ( ইবনু মাজাহঃ হা/১৩৮৫)

বিশেষ কোনো কিছুর প্রয়োজন হলে কিংবা শারীরিক-মানসিকভাবে কোনো দুশ্চিন্তা দেখা দিলে এ নামাজ পড়তে হয়।

নিয়ম:- স্বাভাবিক নামাজের মতোই উত্তম ভাবে অজু করে দুই রাকাত নফল নামাজ পড়বে। নামাজ শেষে আল্লাহতায়ালার হামদ জিকির এবং নবী করিম (সা.)-এর ওপর মুহাব্বত নিয়ে দরুদ শরিফ পাঠ করে একগ্রচিত্রে নিজের মনের কথা আল্লাহর দরবারে বলবে ।

* সালাম ফিরানোর পবে প্রয়োজনের বিষয়টির কথা নিয়তের মধ্যে এনে নিচের #দুআ পড়বেন:

* “#আল্লাহুম্মা রাববানা আতিনা ফিদদুনিয়া হাসানাতাও ওয়া ফিল আখিরাতে হাসানাতাও ওয়া কিনা আযা-বান্নার।

* #লাইলাহা ইল্লাল্লাহুল হালিমুল কারিম, সুবহানাল্লাহি রাব্বিল আরশিল আজিম। আলহামদুলিল্লাহি রাব্বিল আলামিন, আছআলুকা মুজিবাতি রাহমাতিক; ওয়া আজা-ইমা মাগফিরাতিক, ওয়াল গানিমাতা মিন কুল্লি বিররিউ ওয়াস‌ সালামাতা মিন কুল্লি ইছমিন লা তাদাঅলি- জাম্বান ইল্লা গাফারতাহু ওয়ালা হাম্মান ইল্লা ইল্লা ফাররাজতাহু ওয়ালা হাজাতান হিয়া লাকা রিজান- ইল্লা কাজাইতাহা ইয়া আর হামার রাহিমীন। ( তিরমিজি, মিশকাতঃ হা/৮৭৩, আবু দাউদঃ ১৩১৯; সালাত অধ্যায়-২ )

হযরত ওমর র: বলেন, মানুষের দোয়া আসমান ও জমীনের মধ্যবর্তী স্থানে জুলন্ত থাকে,যতক্ষণ না নবীজির উপর দরুদ শরীফ পাঠ করা না হয়। ( ইবনে মাজা শরীফ, আবু দাউদ শরীফ)

Leave a Reply

Close Menu